সম্প্রতি মেডিকেলে ভর্তি-সংক্রান্ত নিয়ম নিয়ে সোশল নেটয়ার্কের সাইট ফেসবুকে তুমুল ঝড় উঠেছে দেখে আমাদের মার্ক মামু ৯ নম্বর বিপদ সংকেত দিয়েছে।   😯 আমার বা আপনার ফেসবুক একাউন্টে থাকা গ্রুপে বা পেজ গুলোর দিকে এক-পলক তাকালেই বুঝবেন পরিস্থিতি কি চরম গরম!

আমরা সবাই জানি আমাদের দেশে SSC বা HSC দুইটি বোর্ড পরীক্ষাতেই গণহারে A+ নামক মিষ্টি বিতরণ করা হয়ে থাকে।এই মিষ্টির দাম যে কতখানি যেই হতভাগা/হতভাগী পায়নি সেই সবচেয়ে ভালো বুঝতে পারে।পারিবারিক কোনো অনুষ্ঠান বা মিলনমেলায় আপনার যোগ্যতা যাচাই করা হয় এই মিষ্টি দ্বারাই।মিষ্টি হাত ছাড়া হওয়া মানেই আপনার কপাল মন্দ।এছাড়া আরো স্পষ্টভাবে বলতে পারি,আপনার বিবাহের কাজেও এই মিষ্টিখানিই আপনার সম্বল। 😎
মেডিকেলে ভর্তির বর্তমান এই পদ্ধতিটাকে অনেকেই বিশেষত তারাই ভালো বলবেন যারা SSC+HSC তে বিখ্যাত A+ মিষ্টি অর্জন করতে পেরেছেন।কিন্তু একবার ভাবুন তো যারা পায়নি তাদের কি হবে? হ্যা,আপনি হয়তো বা বলবেন যারা পায়নি তারা ভালোভাবে পড়াশোনা করেনি তাই পায়নি।কিন্তু ভাই/বোন আপনি নিজে কি খুব ভালোভাবে পড়াশোনা করেছিলেন? নিজেকে একবার প্রশ্ন করে দেখুন তো।আচ্ছা যারা পড়াশোনা করেনি তাদের কথা বাদই দিলাম।কিন্তু যারা অসুস্থতার কারণে বা বিশেষ কোনো কারণে এ+ পায়নি তাদের ব্যাপারে আপনি কি বলবেন?জানি এক্ষেত্রেও আপনি বলবেন-সব ভাগ্যের খেলা।
কিন্তু এভাবে আর কয়দিন বলবেন?তার ভাগ্য তো আপনারও হতে পারত।তখন কি করতেন?নিশ্চয়ই আপনি তখন বলতেন না এই পদ্ধতিকে স্বাগত জানাই।কি বলতেন নাকি? কখনই বলতেন না।যারা অসুস্থতার কারণে বা বিশেষ কোনো কারণে এ+ পায়নি তারা হয়ত স্বপ্ন দেখেছিল মেডিকেলে ভর্তি পরীক্ষাটা ভালোভাবে দিয়ে মেডিকেলে চান্স পাবে।আপনি যখন HSC তে এ+ পেয়ে খুশিতে ঘুরে বেড়াচ্ছে তখন হয়তো এ+ না পাওয়া আপনারই বন্ধুটি মেডিকেলে ভর্তি পরীক্ষার জন্য কঠোর প্রস্তুতি নিচ্ছে।কী হবে তাদের সেই সোনালী স্বপ্নের?
প্রশ্ন আপনাকে নয়।প্রশ্ন আপনার বিবেককে করছি।প্রশ্ন করছি তার বিবেককে যে এই পদ্ধতির জন্ম দিল।প্রশ্ন জাতির কাছে তারা কি এর বিরুদ্ধে কিছুই করবে না?


আমার জানা একটি গ্রুপের কথা বলি,তারা এই ধরনের সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।আপনি ইচ্ছা করলে তাদের সাথে জয়েন করতে পারেন। ❗
গ্রুপের নামঃ আমজনতা (সবার আগে দেশ)
মেডিকেল ভর্তি সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের ইভেন্টঃ জিপিএ দিয়ে মেধা যাচাই কোন সঠিক সিদ্ধান্ত নয়,প্রতিবাদ আর ফেসবুকে নয়- ভবিষ্যতের কথা ভেবে এবার রাস্তায় আসুন।
ইভেন্টের ছবি দেখুন এখান থেকেঃ ইভেন্ট ফটো।