EduportalBD.com আপনাদের জন্যই নতুন এক উদ্যোগ নিয়েছে।বিভিন্ন স্কুল-কলেজের সিনিয়র শিক্ষকদের সাথে সাক্ষাৎকার নিয়ে আপনাদের সামনে তুলে ধরা হবে।আমাদের এই নতুন উদ্যোগ সম্পর্কে আপনাদের কোন মতামত থাকলে তা কমেন্ট করে বা গ্রুপে পোস্ট করে জানাতে পারেন। দেশের শিক্ষা-ব্যবস্থাকে আরো উন্নত করার এই প্রচেষ্টায় আশা করি আপনারা আমাদের সাথেই থাকবেন।


আজ আমাদের সাথে রয়েছে মেট্রোপলিটন ক্রিয়েটিভ কলেজের সিনিয়র শিক্ষক আব্দুল কালাম আজাদ স্যার। তাঁর সাথে আমাদের কথপোকথন তুলে ধরা হলঃ ❗

  • EduportalBD.com: Metropolitan Creative College স্থাপনের মূল উদ্দেশ্য কি ছিল?
    Sir: অবশ্যই মূল উদ্দেশ্য ছিল শিক্ষার মান উন্নয়ন করা।এলাকায় (বাসাবো) কোন কলেজ নেই, এলাকার লোকের যে ভোগান্তি এটা যেন দূর হয়।

 

  • EduportalBD.com: Metropolitan Creative College স্থাপনের পিছনে কাদের অবদান ছিল?
    Sir: আমরা মোট ৭জন ছিলাম।New Generation Foundation.

 

  • EduportalBD.com: New Generation Foundation কি কোন Organization?
    Sir: হ্যাঁ।

 

  • EduportalBD.com: কলেজে আপনার কি ধরনের শিক্ষার্থী প্রত্যাশা করেন?
    Sir: আমরা চাই অবশ্যই সব Quality-ই আসুক।আমাদের এখানে এমন না, যে শুধু ভাল Student আসবে আর ভাল রেজাল্ট করে দিয়ে যাবে।আমাদের এখানে এমন Weak Student আছে, যারা নিজের নাম পর্যন্ত লিখতে পারে না।দেখা যায়, তারাও Class 5 এ (সমাপনীতে) A+ পেয়েছ।

 

  • EduportalBD.com: ২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত কি ধরনের সফলতা এসেছে?
    Sir: সফলতা বলতে প্রতি বছর আমাদের Student বাড়ছে।এখন পর্যন্ত আমরা মূলত ভুতূর্কি দিচ্ছি।প্রতিষ্ঠা ২০০৯ সালে হলেও ক্লাস কার্যক্রম শুরু হয় ২০১০ সালে।

 

  • EduportalBD.com: আপনাদের Student-দের Performance-নিয়ে আপনারা সন্তুষ্ট?
    Sir: ২০১০, ২০১১, ২০১২-এই তিন বছরের Student নিয়ে আমরা সন্তুষ্ট।কারণ আমরা ভর্তি নিয়েছি সব Lower Quality Student-দের, যারা নিজেদের নাম পর্যন্ত লিখতে পারত না।যাদের G.P.A. কম ছিল তারাও আমাদের College-এ ভর্তি হয়েছে।পরবর্তীতে তারা সব রকম বাধা পেড়িয়ে এগিয়ে গিয়েছে।

 

  • EduportalBD.com: বর্তমান শিক্ষা ব্যবস্থায় Metropolitan Creative College-এর পক্ষ থেকে কোন ধরনের পরির্বতন আনার ইচ্ছে আছে?
    Sir: পরির্বতন বলতে Student দের মাঝে আমরা Creativity আনার চেষ্টা করব।আর যেহেতু আমাদের শিক্ষা ব্যবস্থা র্বোডের নিয়ম অনুযায়ী সেক্ষেত্রেও এই নিয়মের বাহিরে তো আর কিছু করতে পারছি না।

 

  • EduportalBD.com: আচ্ছা, ধরুণ ঢাকা শহরের সব স্কুলের মতামত নিয়ে নতুন একটি শিক্ষা ব্যবস্থা করা হবে।সেক্ষেত্রে আপনার মতামত কি থাকবে?
    Sir: শিক্ষা ব্যবস্থা যাই হোক সেটা যেন যথাযথ ভাবে বাস্তবায়ন হয়।শিক্ষা ব্যবস্থা করলাম কিন্তু প্রয়োগ হলনা।ধরুণ এখানে ১০টা গাছ লাগানো হবে, সেটা আমি মুখে বললাম কিন্তু কাজে হল না।তাহলে লাভ কি?

 

  • EduportalBD.com: শিক্ষা ব্যবস্থার মধ্যে কোনটি ভাল? বর্তমান সৃজনশীল না পূর্বের গতানুগতিক পদ্ধতি?
    Sir: সৃজনশীল পদ্ধতিটা ঠিক আছে, ভালো।সৃজনশীল বাচ্চারা পড়ছে ভাল কিন্তু পড়ার গতি অনেকটা কমে গেছে।কেননা, সবার ধরনা প্রশ্ন তো বাহির থেকেই আসবে তাই বানিয়ে লিখে দিলেই হল।ফলে তারা Basic না জেনে প্রশ্নোওর করছে।তবে হ্যাঁ, সৃজনশীল Better কেননা, এতে নকলের প্রবণতা কমেছে।তবে পাশাপাশি Basic টাও গুরুত্ব দিতে হবে এবং জানতে হবে।

 

  • EduportalBD.com: বর্হিবিশ্বে শিক্ষকদের অবস্থান ও বাংলাদেশে শিক্ষকদের অবস্থানের মাঝে আমরা বেশ তফাৎ দেখতে পাই, সেক্ষেত্রে মতামত কি?
    Sir: একটা দেশের উন্নতি করতে হলে সে দেশের শিক্ষা ও প্রতিরক্ষা খতে বরাদ্দ বাড়তে হবে।যদি বড়ানো হয় তাহলে Sector Wise সেটা উন্নত হবে।কারণ দেখা যাচ্ছে, একজন শিক্ষককে তার শিক্ষকতার পাশাপাশি অন্য পেশা নিয়ে চিন্তা করতে হচ্ছে।যেমনঃ
    তার বাড়িভাড়া ও সন্তানদের লালন পালনে যে ব্যয় হচ্ছে শিক্ষকতা পেশায় তা পোষাচ্ছে না, তাই অন্য দিকে তার সময় দিতে হচ্ছে। সেই ক্ষেত্রে ঐ শিক্ষকের কাছ থেকে গঠনমূলক বা সৃজনশীল কিছু আশা করা যায় না।কেননা, এতে শিক্ষকতাকে সে শুধু সাইনর্বোড হিসেবে ব্যবহার করছে।
    কিন্তু তাকে এমন হতে হবে যে, তার ধ্যান-ধারণা সব কিছু হবে শিক্ষামূলক।তখন সে শিক্ষাক্ষেত্রে নতুনত্ব নিয়ে আসবে।সে চিন্তা করবে যে, এই নিয়মটা আর কোনভাবে Apply করলে Student রা সহজে বুঝতে পারবে।
    কিন্তু এখন তার চিন্তা ধারা হচ্ছে আমাকে সকালে ক্লাস নিতে হবে, তার আগে অমুল জায়গায় একটা টিউশনি করাতে হবে।আবার বিকালে গিয়ে দোকানে ব্যবসা করতে হবে।এক্ষেত্রে তার চিন্তা অন্য দিকে চলে যাচ্ছে।তাই একজন শিক্ষকের অব্যশই Better Salary হতে হবে।

 

  • EduportalBD.com: এটা বাস্তবায়নে সরকারকে কি কি পদক্ষেপ নিতে হবে?
    Sir: সরকারী প্রতিষ্ঠানের শিক্ষদের ভাল Salary দিতে হবে।পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান গুলো যেন ভাল ভাবে চলে সে দিকে নজর দিতে হবে।এছাড়া প্রতিটি বাড়িতে বাড়িতে যে স্কুল-কলেজ চালু আছে, দেখা যায়, এদের অনেকেরই অনুমোদন নেই।এতে ছাত্র-শিক্ষক যেমন প্রতারিত হয় তেমনি দেশও প্রতারণার শিকার হয়।
    আবার যাদের অনুমোদন নেই তারা শিক্ষকদের যাচ্ছে-তাই ভাবে গাধার মত খাটাচ্ছে।ফলে শিক্ষকরা হতাশ হয়ে যাচ্ছে এবং মনে করছে এই পেশায় তাদের কোন সম্মান নেই।

 

  • EduportalBD.com: বতমান শিক্ষা-ব্যবস্থাকে বেশ কয়েকবছর ধরেই Digitalized করার চেষ্টা চলছে।এই পদক্ষেপে অনেক সুবিধার পাশাপাশি কিছু ভুল ত্রুটিও আমরা দেখতে পাই।সেক্ষেত্রে আপনার কি ধারণা?
    Sir: হ্যাঁ, ভুল-ত্রুটি যা আছে তা শুধরে নিতে হবে।আর শিক্ষা-ব্যবস্থা অবশ্যই Digitalized করত হবে।অন্যান্য দেশে যেহেতু এই পদ্ধতি আছে, সেক্ষেত্রে আমাদের দেশ কেন এদিক দিয়ে পিছিয়ে থাকবে?
    তবে শিক্ষা-ব্যবস্থাকে যুগোপযুগী করার জন্য যারা কাজ করছেন তাদের যেন ভুল না হয়।যেমন কোন কিছু শিক্ষার্থীদের Online এ Apply করতে বলা হল।এতে তাদের (র্বোড কর্মকর্তা) কোন ভুল-ত্রুটির কারণে দেখা যাচ্ছে দৌড়াদৌড়ি করছে শিক্ষার্থী বা তার প্রতিষ্ঠান।শিক্ষা-র্বোড এক্ষেত্রে কোন কর্নপাত করছে না।

 

  • EduportalBD.com: শিক্ষার মান নির্ণয়ে পূর্বের grading পদ্ধতি আর বর্তমান grading পদ্ধতির মধ্যে কোনটি ভাল?
    Sir: বর্তমান grading পদ্ধতিটা আন্তজার্তিক ভাবে স্বীকৃত হলেও আমাদের দেশের অনেকেই এই পদ্ধতিটা সঠিকভাবে বুঝতে পারে না।যেহেতু আমাদের দেশের Maximum অভিভাবকরা Highly Qualified না, তি তারা অনেকেই বুঝতে পারে না।যেমন-
    একজন ছাত্র A/A-/B পেয়েছে।সেক্ষেত্রে ছাত্রটি মোট কোন বিষয়ে কত নম্বর পেয়েছ তা উল্লেখ করে দেওয়া হলে সব অভিভাবকরাই সঠিকভাবে বুঝতে পারবে তার ছেলে/মেয়ের অবস্থান কোথায়।
    তাই আমি মনে করি, গ্রেডিং পদ্ধতিতে A+/A/A- এর পাশাপাশি যদি বিষয় ভিত্তিক নম্বর উল্লেখ করা হয় তাহলে সবার বুঝতে সুবিধা হবে।

 

  • EduportalBD.com:কোচিং বাণিজ্য নিয়ে চারদিকে এখন বেশ কথাবার্তা উঠছে যে, সরকার কোচিং বাণিজ্য বন্ধ করে দিবে।এ ব্যপারে আপনার মতামত কি?
    Sir: এখানে দেখতে হবে, শিক্ষাক্ষেত্রে কোচিং বাণিজ্যটা কেন আসছে? শিক্ষকদের যা ইনকাম তা নাই বললেই চলে।শিক্ষকদের এই কোচিং বাণিজ্য নিয়ে বলতে গেলে ডাক্তারদের কথা চলে আসে।ডাক্তাররা হাসপাতালে ভাল Payment পাচ্ছে না, তাই তারা ক্লিনিকের দিকে যাচ্ছে।তেমনি শিক্ষকরা স্কুল-কলেজ থেকে ভাল বেতন পাচ্ছেনা, তাই কোচিং বাণিজ্য করতে হচ্ছে।
    স্কুল-কলেজে হয়ত একজন শিক্ষককে বেতন দেওয়া হয় ৫০০০/৭০০০/১০০০০ টাকা।অথচ তার বাসা ভাড়া ১২০০০/১৫০০০ টাকা।তখন সে কিভাবে দিবে?এজন্য তাকে কোচিং বাণিজ্যে যেতে হচ্ছে।
    আর এক্ষেত্রে শুধু শিক্ষকদের বললে হবে না।অভিভাবকদের সচেতন হতে হবে।কেননা, একজন শিক্ষক শিক্ষার্থীকে যত না পড়াতে চায় তার চেয়ে অভিভাবকরা তার ছেলে/মেয়েদের শিক্ষকের কাছে বেশী পড়াতে দিতে চায়।
    আবার, অনেক কোচিংয়ে পড়াচ্ছে কারা?একজন ইন্টার মিডিয়েটের ছাত্র।যে নিজে ঠিক ভাবে জানে না তাহলে আরেকজনকে কিভাবে শিখাবে?এ ধরনের কোচিংয়ের দরকার নেই।কেননা এগুলো শিক্ষা ব্যবস্থার ক্ষতি করছে।

 

  • EduportalBD.com: তার মানে আপনি মনে করেন কোচিংয়ের ক্ষেত্রে একটা নীতিমালা হওয়া দরকার?
    Sir: হ্যাঁ, একটা নীতিমালা হওয়া জরুরী।কোচিংয়ে তারাই ক্লাস নিবে যারা মাস্টার ডিগ্রি হোল্ডার ও যাদের ভালো রেপুটেশন আছে।

 

  • EduportalBD.com: শেষ প্রশ্ন, শিক্ষকদের এই না বলা কথা তুলে আনার প্রচেষ্টার-প্রতি আপনার মতামত কি থাকবে?
    Sir: অবশ্যই এটা একটা ভাল উদ্যেগ।আমি আশা করি আপনারা এগিয়ে যান।আপনাদের কাজে আপনারা স্বচ্ছ থাকবেন এই আশা করি।

 

EduportalBD.com: ধন্যবাদ স্যার, আপনাকে।