মারা গেলেন বিশ্বে ল্যাপটপ কম্পিউটারের প্রথম নির্মাতা হিসেবে পরিচিত ইন্ড্রাস্ট্রিয়াল ডিজাইনার বিল মগরিজ। ৮ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে ৬৯ বছর বয়সে মারা যান ক্যান্সারে আক্রান্ত মগরিজ।১৯৭৯ সালে মগরিজ ডিজাইন করেছিলেন ‘গ্রিড কম্পাস।’ মগরিজের তৈরি গ্রিড কম্পাসকে বলা হয় টেকনোলজি ইতিহাসের প্রথম ল্যাপটপ কম্পিউটার। এখন পর্যন্ত টেকনোলজি কোম্পানিগুলো যতো ল্যাপটপ কম্পিউটার বানিয়েছে, গ্রিড কম্পাসের সঙ্গে মিল রয়েছে তার সবগুলোরই।

২০০৯ সালে ন্যাশনাল ডিজাইন অ্যাওয়ার্ড থেকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন মগরিজ। ২০১০ সালে প্রিন্স ফিলিপ ডিজাইনার্স অ্যাওয়ার্ডও জিতে নিয়েছিলেন বৃটিশ বংশোদ্ভ‚ত এই ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার। ২০১০ সাল পর্যন্ত কপার-হিউইট, ন্যাশনাল ডিজাইন মিউজিয়ামে পরিচালকের দায়িত্বও পালন করেছিলেন এই টেক গুরু।
বর্ষীয়ান এই টেক গুরুর মৃত্যুর খবর নিশ্চিত করেছে ন্যাশনাল ডিজাইন মিউজিয়াম। এক বিবৃতিতে মিউজিয়ামের অ্যাসোসিয়েট ডিরেক্টর ক্যারোলিন বোমেন বলেছেন, ‘মিউজিয়াম স্টাফ এবং ডিজাইন দুনিয়ার সবারই প্রিয় মানুষ ছিলেন মগরিজ। সবার প্রাণ ছুঁয়ে দিতেন এই মানুষটি।