আজ যেই বিষয়টি নিয়ে ব্লগ লিখব,তা অত্যন্ত গুরুত্বপূর্ন একটা বিষয়।মজিল্লা ফায়ারফক্সের সাথে পাল্লা দিয়ে গুগোল ক্রোমও এগিয়ে যাচ্ছে।এখন অনেকেই তাদের তাদের প্রিয় ব্রাউজারের তালিকায় গুগোল ক্রোমকে স্থান দিয়েছে।কিন্তু তাদের অনেকেরই কমন একটি সমস্যা গুগোল ক্রোমে বাংলা দেখা নিয়ে।প্রথম সমস্যা লেখাগুলো বক্স আকারে দেখায়।দ্বিতীয় সমস্যা একটা লেখার উপর আরেকটা লেখা উঠে যাওয়া।এই দুইটা সমস্যারই সহজ সমাধান আছে।

আগে প্রথম সমস্যাটার সমাধান দিই।প্রথমে গুগোল ক্রোম ওপেন করে Address bar এ গিয়ে chrome://settings/fonts এটা লিখে Enter চাপুন।

নিচের স্ক্রিনশর্টে দেখানো Sans-serif font অপশনে ‘SolaimanLipi’ কিংবা ‘SiyamRupali’ অথবা আপনার পছন্দমত যেকোন ইউনিকোড ফন্ট সিলেক্ট করে দিন।তারপর  Encoding অপশনে Unicode UTF-8 সিলেক্ট করে ok বাটন সিলেক্ট করুন।তাহলেই আপনার বক্স আকারে লেখা দেখানোর সমস্যার সমাধান হয়ে যাবে।
এবার আসি,২য় সমস্যার সমাধান নিয়ে।২য় সমস্যাটার মূল কারন ফন্টের ভার্সন আপডেট না করা। 😛 ‘SolaimanLipi’ ফন্টটির লেটেস্ট ভার্সন এখান থেকে (SolaimanLipi Latest) ডাউনলোড করে Run এ গিয়ে Fonts লিখে এন্টার চাপুন তারপর ফন্ট ফাইলটি কপি করে পেস্ট করে ইন্সটল করুন।তাহলেই সমস্যা খতম।

এবার গুগোল ক্রোমেও দেখুন মাতৃভাষা বাংলার ঝকঝকে রূপ।
সবাইকে ঈদের অগ্রীম শুভেচ্ছা।
ঈদ মোবারক।