এস.এস.সি.-২০১২ তে A+/A/A-/B/C/D/F Grade পাওয়া সকল শিক্ষার্থীদের কে শুভেচ্ছা জানাই।( F Grade পাওয়া ছাত্র/ছাত্রীদের ও শুভেচ্ছা দিলাম,কেননা,আপনি কি মনে করেন ফেল করা এত সোজা?? ইসস! বললেই হইল? পারলে একবার ফেল কইরা দেখান তো !  😛 )
এস.এস.সি.-২০১২ এর পরীক্ষার্থীরা এখন কলেজের ভর্তি যুদ্ধে ব্যতিব্যস্ত।আজকের পোস্টটি মূলত তাদের জন্যই।এখন আর আপনাকে / আমাকে কলেজে ভর্তি হওয়ার জন্য বিরাট লম্বা লাইনে দাঁড়িয়ে Form কিনতে হবে না। 🙂

কলেজে ভর্তির জন্য আবেদন করবেন Teletalk থেকে(শুধু  Teletalk pre-paid থেকে আবেদন করতে পারবেন)।

প্রথমেই জানিয়ে দিই আবেদন করার জন্য আপনাদের যে তথ্যগুলো অবশ্যই জানতে হবে।:-

১)আপনি যেই কলেজে আবেদন করতে চান তার নিজেস্ব(কলেজের) EIIN নম্বরটি জানতে হবে।
২)আপনি যেই গ্রুপের শিক্ষার্থী , আপনার রোল নম্বর ,বোর্ডের নাম  এবং পরীক্ষা পাসের সাল যদি SSC তে A+ পাওয়ার আনন্দে ভুলে গিয়ে থাকেন তাহলে একটু কষ্ট করে প্রবেশপত্র থেকে দেখে নিন। 😀

৩)আপনার কাঙ্ক্ষিত কলেজের শিফট ও ভার্সন কয়টি এবং আপনি কোন শিফটে ও কোন ভার্সনে ভর্তি হয়ে চান।*

৪)আপনি যদি কোন কোটার আওতাভুক্ত হয়ে থাকেন তা নিশ্চিত হয়ে নিন এবং কোটার আওতাধীন না হলে তা ও জেনে নিন। **

৫)হে হে হেহ, টেলিটক সিম(দেশী সিম) এমনিতে ব্যবহার না করলেও ভর্তি হওয়ার ক্ষেত্রে এটা ছাড়া গতি নাই। অবশ্য আপনি চাইলে আপনার ফ্রেন্ডের / আতীয়-স্বজনের কারও টেলিটক সিম ব্যবহার করতে পারেন।(আবেদনের জন্য)

 

এবার জানাই কীভাবে আবেদন করবেন। :-

  • প্রথমেই চেক করেন মোবাইলে টাকা আসে নাকি ! 😀
  • তারপর ছোট বাচ্চাদের মতো প্রথমে মোবাইলের মেসেজ অপশনে যান।
  • টাইপ করুন CAD<space>যেই কলেজের জন্য আবেদন করবেন তার EIIN নম্বর<space>আপনার গ্রুপের নামের প্রথম অক্ষর<space>আপনি যেই বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন তার নামের প্রথম তিন অক্ষর <space> আপনার রোল নম্বর <space> পরীক্ষা পাসের সাল <space> যেই শিফটে ভর্তি হবেন সেই শিফটের প্রথম অক্ষর <space> যেই ভার্সনে ভর্তি হবেন সেই ভার্সনের প্রথম অক্ষর <space> কোটার নাম**
  • এবার মেসেজটা ১৬২২২ নম্বরে Send করে দিন।
  • কাজ শেষ, এবার মিষ্টি মুখ করেন। 😛

# কিছুক্ষণ পড়েই আপনার মোবাইল ফোনে(যেই সিম দিয়ে আবেদন করেছেন সেই সিমে) একটা মেসজ আসবে। সেখানে আপনাকে একটি Pin Number দেয়া হবে এবং আপনার আবেদনকৃত কলেজে ভর্তি হতে কত টাকা লাগবে তা জানিয়ে মেসেজ করা হবে।

# মেসেজ পড়ে আপনি যদি মনে করেন ঠিক আসে এই টাকা দেয়ার ক্ষমতা আপনার আসে তাহলে মোবাইলে ১৩০/= টাকা রিচার্জ করে নিন । তারপর মেসেজ অপশনে যান। টাইপ করুন CAD<sapce> Yes <sapce> Pin Number <sapce> Contact Number (এবার আপনার নিজের ব্যবহৃত যে কোন নম্বর দিন) তারপর Send করে দিন ১৬২২২ নম্বরে।

শর্তাবলীঃ

  • আবেদনকারীর মোবাইল থেকে সরকার/কলেজ কর্তৃপক্ষ প্রতিবার আবেদনের জন্য (pizza খেতে) ১২০/= টাকা কেটে নিবে। 😛
  • SMS-এর মাধ্যমে ভর্তির আবেদন ১২/০৫/১২ইং থেকে ০৬/০৬/১২ইং রাত ১১:৫৯ মিনিট  পর্যন্ত করা যাবে।
  • পুনঃনিরীক্ষণের মাধ্যমে যাদের ফলাফল পরিবর্তন হবে শুধু মাত্র তাদের জন্য আবেদন গ্রহনের তারিখ ১৪/০৬/১২ ইং
  • আবেদনকারীদের মেধার দৌড় যাচাই করে মেধাক্রম অনুসারে ১৭/০৫/১২ইং SMS,নিজের শিক্ষা-প্রতিষ্ঠানের নোটিশ বোর্ড/ওয়েবসাইটে এবং সরকারী সাইট www.educationboard.gov.bd ও স্ব স্ব বোর্ডের নিজেস্ব ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

 

* গ্রুপের ক্ষেত্রে Science এর জন্য S , Business Studies এর জন্য B , Home Economics এর জন্য E , Humanities এর জন্য H , Islamic Studies এর জন্য I লিখতে হবে।
বাংলা ভার্সনের জন্য B , English ভার্সনের জন্য E.
শিফটের ক্ষেত্রে Morning এর জন্য M , Day এর জন্য D , Evening এর জন্য E , আর আবেদন কৃত কলেজে শিফট না থাকলে N লিখতে হবে।*

 

**কোটার ক্ষেত্রেঃ মুক্তিযোদ্ধা কোটার জন্য FQ, শিক্ষা-মন্ত্রনালয়/ শিক্ষা-মন্ত্রনালইয়ের অধীনস্ত দপ্তর সমূহ,স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারী ও প্রতিষ্ঠানের গভর্নিং বডির সদস্যদের সন্তানদের কোটার জন্য EQ এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক ঘোষিত বিশেষ কোটার জন্য SQ লিখতে হবে।তবে কোনো শিক্ষার্থী একাধিক কোটার জন্য আবেদনের যোগ্যতা থাকলে কমা( , ) দিয়ে প্রতিটি কোটা লিখতে হবে। যেমনঃ SQ,FQ. আর কেউ কোটার অওতাধীন না হলে কোটা লেখার জায়গায় কিছু লিখতে হবে না।**

 

আর কোনো নিয়ম(অস্ত্র) নাই। 😀 এবার নিশ্চিন্তে ভর্তি যুদ্ধে নেমে পড়ুন। 😀