সোলার শব্দের অর্থ আমরা সকলেই জানি।যা সৌরশক্তি থেকে শক্তি পায় তাকেই এককথায় সোলার পাওয়ার বলে।তাহলে সোলার প্লেন কি?একই কথা, যেই প্লেন সৌরশক্তি থেকে শক্তি পায় তাকেই সোলার প্লেন বলে। 😉

পাইলট পিকার্ড
সোলার প্লেন

পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো আন্তঃমহাদেশীও যাত্রা সম্পন্ন করলো কোনো সৌরশক্তি চালিত অ্যারোপ্লেন। স্পেনের মাদ্রিদ থেকে যাত্রা শুরু করে ০৫/০৭/১২ ইং মঙ্গলবার রাতে মরোক্কোর রাবাতে পৌঁছায় প্লেনটি। আর ইউরোপ থেকে আফ্রিকায় সিঙ্গল সিটার প্লেনটি উড়িয়ে নিয়ে যান পাইলট বারট্রান্ড পিকার্ড।

১২০০০ সোলার সেল দিয়ে তৈরি এই অ্যারোপ্লেনটিই পৃথিবীর ইতিহাসে প্রথম সোলার এয়ারক্র্যাফট যা কিনা শুধু দিনে নয়, রাতেও উড়তে পারে। আর এর ওজনটিও খুব বেশি নয়, সাধারণ যে কোনো গাড়ির সমান।

এ ব্যাপারে প্লেনটির পাইলট পিকার্ড বলেন, ‘‘এই ফ্লাইটটি ছিলো আমার জীবনের সবচেয়ে সুন্দর ফ্লাইট। ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিলো, কোনো জ্বালানী ছাড়াই আকাশে ওড়ার। আমার সে স্বপ্নটি এবার পূরণ হয়েছে।’’

পিকার্ড এর আগে বেলুনে চড়ে পুরো বিশ্ব ভ্রমণ করেছেন। সোলার অ্যারোপ্লেনটির আরও উন্নত একটি মডেল নিয়ে ২০১৪ সাল নাগাদ আবার বিশ্বভ্রমণ করতে চান তিনি। তবে পিকার্ড-এর পরিকল্পনার মূল বাধা হচ্ছে সোলার প্লেনটির ওজন। সাধারণ অ্যারোপ্লেনের তুলনায় অনেক হালকা হওয়ায় প্রতিকূল আবহাওয়ায় ওড়ার উপযুক্ত নয় এটি।