১। আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যাবলী ইন্টারনেট এর মাধ্যমে Dhaka University Admission Website এর মাধ্যমে অনলাইনে করতে হবে  । এখানে আবেদনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ল ইউনিটের ভর্তি সংক্রান্ত নির্দেশিকা, নোটিশ এবং লিঙ্ক সমূহ দেখতে পারবে  । যেকোন ইউনিটে আভেদন করার পুর্বে ভর্তি নির্দেশিকা ও ওয়েব সাইট নির্দেশিকা ভালো করে পরে নিন । এছাড়াও প্রতি পেইজের উপরে হলুদ বক্সের নির্দেশাবলী পরে নিন

২।ভর্তি পরীক্ষার অংশগ্রহনের আবেদন ২২ শে আগস্ট ২০১৬ থেকে ০৭ই সেপ্টেম্বর ২০১৬ রাত ১২.০০ টা পর্যন্ত করতে পারবে

৩। যেকোন ইউনিট এ ভর্তির আবেদন করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিওয়েবসাইট এর “ আবেদন/লগইন” বাটনে ক্লিক করতে হবে ।

৪। “আবেদন / লগইন ” বাটনে ক্লিক করার পরে তথ্যপেইজে আবেদনকারীর উচ্চমাধ্যমিক / সমমানের পরীক্ষার রোল নম্বর , পাশের সন ও বোর্ডের নাম দিয়ে নেক্সট করতে হবে ।

৫। আবেদনকারী ইতোমধ্যে কোন ইউনিটে আবেদন না করে থাকলে ওয়েবসাইটের মাধ্যমে আবেদনকারীর নিদির্ষ্ট ফরমাটের একটি ফর্মাল ছবি , মোবাইল নম্বর ও কোটার তথ্য চাওয়া হবে । তবে আগে কোন ইউনিটের আবেদন করে থাকলে অথ্যগুলো পুনরায় দিতে হবে না J

৬। ছবি এবং অন্যান্য তথ্যাবলী দেয়া হলে পরবর্তী পেইজে সেগুলো নিশ্চিত করতে বলা হবে। নিশ্চিত করার জন্য আবেদনকারীকে যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে একটি এসএমএস ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে। এসএমএস-টির ফরম্যাট আবেদনকারী সেই পেইজে দেখতে পাবে। এসএমএস-টি পাঠানো হলে ফিরতি এসএমএস-এ আবেদনকারী ৭ সাত)অক্ষরের একটি কনফার্মেশন কোড পাবে। এই কনফার্মেশন কোডটি আবেদনকারী পেইজের নির্ধারিত স্থানে দেয়ার পর “নিশ্চিতি করছে”বাটনে ক্লিক করতে হবে।

৭। সঠিক কনফার্মেশন কোড দেয়া হলে আবেদনের মূল পাতা (সকল ইউনিটের জন্য প্রযোজ্য) দেখা যাবে। এই পেইজের মাধ্যমে আবেদনকারী যে সকল ইউনিটে আবেদন করার যোগ্যতা রাখেন সে সকল ইউনিটে আবেদন করে টাকা জমার রশিদ সংগ্রহ করতে পারবে। এই পাতায় উল্লেখিত ইউনিট সমূহের যেকোনটিতে আবেদন করার জন্য ইউনিটের পাশের “আবেদন’ বাটনে ক্লিক করতে হবে। “আবেদন” বাটনে ক্লিক করার পর উক্ত ইউনিটের “আবেদন” বাটনটির স্থানে একটি সবুজ রঙের টিক চিহ্ন দেখা যাবে এবং সেই ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট স্লিপ) এর ডাউনলোডের লিঙ্ক পাওয়া যাবে। এছাড়া পরবর্তীতে এই পেইজ থেকে আবেদনকারী তার আবেদনকৃত সকল ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ বা আসন বিন্যাস, ফলাফল ইত্যাদি জানতে পারবে।
৮। উপরোক্ত পেইজ থেকে যে ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট স্লিপ) সংগ্রহ করতে ইচ্ছুক সেই ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট স্লিপ) ডাউনলোডের লিঙ্কে ক্লিক করে রশিদটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। পেমেন্ট স্লিপটির দুইটি অংশ থাকবে; উপরেরটি আবেদনকারীর অংশ এবং নিচেরটি ব্যাংকের অংশ। সতর্কীকরণ : টাকা জমার আবেদনকারীর অংশটি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র নয়। পরীক্ষার প্রবেশপত্রের বিকল্প হিসেবেও টাকা জমার রশিদের অংশটুকু ব্যবহার করা যাবে না।

৯। টাকা জমার রশিদের তথ্যসমূহ ও আবেদনকারীর ছবি সঠিক আছে কিনা যাচাই করে নিতে হবে। এরপর টাকা জমার রশিদের দুইটি অংশেই নির্ধারিত স্থানে আবেদনকারী স্বাক্ষর করে ০৮ সেপ্টেম্বর, ২০১৬ তারিখের মধ্যে রশিদে উল্লেখিত পরিমাণ টাকা (ভর্তি পরীক্ষার ফি, অনলাইন সার্ভিস ফি ও ব্যাংক চার্জ) দেশের ৪টি রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক (জনতা, সোনালী, অগ্রণী ও রূপালী)-এর যে কোন শাখায় গিয়ে ব্যাংক চলাকালীন সময়ে জমা দিতে হবে ।ব্যাংক কর্তৃপক্ষ টাকা জমার প্রমাণ স্বরূপ টাকা জমার রশিদের আবেদনকারীর অংশ কেটে আবেদনকারীকে ফেরত দিবে।

১০। কোন ইউনিটে আবেদনকারীর ব্যাংকে টাকা জমা দেওয়ার তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে তা সংশ্লিষ্ট ইউনিটের’ ‘পেমেন্ট’ কলামে একটি সবুজ রঙের টিক চিহ্ন দেখা যাবে। ব্যাংক-এ টাকা জমা না হলে আবেদনকারী সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। খ এবং চ ইউনিটে আবেদনকারী পরীক্ষার্থীরা ১১ সেপ্টেম্বর, ২০১৬ এবং ক, গ, এবং ঘ ইউনিটে আবেদনকারী পরীক্ষার্থীরা ১৫ সেপ্টেম্বর, ২০১৬ তারিখ হতে ভর্তি পরীক্ষা শুরু হবার ১ ঘন্টা আগ পর্যন্ত সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

১১। IGCSE (ও লেভেল) এবং A Level(এ লেভেল) ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ বা বিদেশী সার্টিফিকেটধারী আবেদনকারীদের সংশ্লিষ্ট অনুষদের ডীন অফিস থেকে প্রদত্ত ঊয়ঁরাধষবহঃ ওউ মাধ্যমিক/উচ্চ মাধ্যমিকের রোল নম্বরের স্থানে ব্যবহার করে যথানিয়মে টাকা জমা দেওয়ার রশিদ সংগ্রহ করতে হবে।কোন ইউনিটে আবেদনকারীর ব্যাংকে টাকা জমা দেওয়ার তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে তা সংশ্লিষ্ট ইউনিটের’ ‘পেমেন্ট’ কলামে একটি সবুজ রঙের টিক চিহ্ন দেখা যাবে। ব্যাংক-এ টাকা জমা না হলে আবেদনকারী সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। খ এবং চ ইউনিটে আবেদনকারী পরীক্ষার্থীরা ১১ সেপ্টেম্বর, ২০১৬ এবং ক, গ, এবং ঘ ইউনিটে আবেদনকারী পরীক্ষার্থীরা ১৫ সেপ্টেম্বর, ২০১৬ তারিখ হতে ভর্তি পরীক্ষা শুরু হবার ১ ঘন্টা আগ পর্যন্ত সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্র ডানলোড করতে পারবে।