আগের পর্ব

শুরুতে একটা পুরানো কৌতুকের একটা Modify Version বলি। এক লোক একদিন ডাক্তারের কাছে গেল।

রোগী: ডাক্তার সাহেব আমি বিপদে পড়ছি, আমাকে বাঁচান।

ডাক্তার: বলুন, কি সমস্যা!

রোগী: আমি খুব ভয়ংকর একটা স্বপ্ন দেখেছি।

ডাক্তার: কিন্তু ভাই আমি তো মনোবিজ্ঞানের ডাক্তার না। আপনার স্বপ্নের ব্যাপারে কোন সমস্যা থাকলে, কোন মনোবিজ্ঞানীর কাছে যান।

রোগী: আরে ভাই, পুরা ঘটনাটা তো আগে শুনেন। আমি গতকাল রাত্রে স্বপ্নে দেখেছি যে, আমি একটা আইসক্রিম খাচ্ছি। এবং আইসক্রিমটাতে লাইট জ্বলছিল।

ডাক্তার: তাতে সমস্যা কি?

রোগী: আসলে তার পর সকালবেলা থেকেই আমি আমার মোবাইলটা খুঁজে পাচ্ছি না!!!

178993164

স্বপ্নের সাথে সাথে বাস্তবেও মোবাইল, আইসক্রিম ভেবে খেয়ে ফেলা যায় কি না তা আমি জানি না। তবে এ ব্যাপারে বিজ্ঞান ও ইতিহাস কি বলে সেটা আমি আপনাদের বলতে পারি, আপনারাই বিচার করবেন উপরের কৌতুকটা বাস্তবে হওয়া সম্ভব কি না।

গত পর্বে শেষ করেছিলাম আমেরিকান এক ভদ্রলোকের কথা দিয়ে। নাম ডেভিড ম্যাকগেইল। ব্যক্তিগত জীবনে সকলের কাছে খুব প্রিয় একজন মানুষ ছিলেন। খুব সহজ, সাধারণ, সুখী মানুষ ছিলেন তিনি। একদিন রাতে পরিবারের সকলের সাথে রাতের খাবার সেরে ঘুমাতে গেলেন। সকালবেলা ঘুম থেকে উঠতে গেলে তিনি অবাক হয়ে লক্ষ করলেন যে, তিনি তার বাম হাত নাড়াতে পারছেন না। আর কোনদিনই পারেন নি। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় প্যারালাইসিস এর শিকার হয়েছিলেন তিনি। কিন্তু সম্পূর্ণ সুস্থ সবল মানুষ শুধু শুধু কেন এক রাতের মধ্যে প্যারালাইসিসের শিকার হবেন? আসলে কি ঘটেছিল সে রাতে?

ডাক্তাররা যখন ডেভিডকে জিজ্ঞেস করলেন, তিনি বললেন কেবল এক স্বপ্নের কথা। স্বপ্নে তিনি দেখেছিলেন, যুদ্ধ ক্ষেত্রে আছেন তিনি, প্রচণ্ড গোলাগুলি হচ্ছে চারিদিকে। তিনি পালানোর চেষ্টা করছেন কিন্তু হঠাৎ তার হাতে ভারী কিছু একটা পড়ল, তিনি অনুভব করলেন তার হাতটা তিনি সরাতে পারছেন না। ঘুম ভেঙ্গে গেল তার। কোনদিনই আর হাত সরাতে পারেন নি তিনি। আপাত দৃষ্টিতে এটা অসম্ভব মনে হতে পারে। কিন্তু বিজ্ঞান বলছে এটা সম্ভব। স্বপ্ন মানুষের মস্তিষ্কের উপর এতটাই প্রভাব ফেলতে পারে যে, কোন অঙ্গ-প্রত্যঙ্গকে সাময়িকভাবে বা স্থায়ীভাবে অক্ষম করে দিতে পারে। বোবায় ধরা এই কথাটার সাথে অনেকেই হয়তো পরিচিত। যদিও কুসংস্কার কিন্তু অনেকটা সত্যতা আছে এতে। অনেকেই হয়তো শুনেছেন যে, বোবায় ধরার ফলে মানুষ দম বন্ধ হয়ে মারা পর্যন্ত গিয়েছে। সেটার কারণ স্বপ্নের প্রভাব। তবে স্বপ্নের এই প্রভাব ঠিক কি কারনে এবং কিভাবে পড়ে তা বিজ্ঞানীরা এখনো বের করতে পারেন নি। তবে স্বপ্নের এই প্রভাব অতীতেও ছিল এবং এখনও আছে। আর ভবিষ্যতেও থাকবে। এগুলো নিয়ে আরও জানব পরবর্তী পর্ব গুলোতে। ভালো থাকবেন….

Facebook Comments