আমাদের এই দেশের আনাচে-কানাচে অসংখ্য কুঃসংস্কার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।এগুলো আমাদের লোক সাহিত্যেরই অংশ বিশেষ।কিন্তু অত্যন্ত দুঃখের ব্যপার এই যে এই কুঃসংস্কার গুলো সংগ্রহের চেষ্টা কেউ করছে না।আসুন আমরা সবাই মিলে এই কুঃসংস্কার গুলো একত্রিত করি।EduportalBD.com এই কুঃসংস্কার গুলো কে সংগ্রহ করার চেষ্টায় এগিয়ে এসেছে।একার পক্ষে এত গুলো সংগ্রহ করা অসম্ভব প্রায়।তাই আপনাদের সহায়তা আমাদের একান্ত কাম্য।আপনার জানা কোনো কুঃসংস্কার থাকলে আমাদের গ্রুপে পোস্ট করে বা আপনি নিজেও সাইটে পোস্ট করে জানাতে পারেন।আশা করি আমাদের এই প্রচেষ্টায় আপনাদের সমর্থন পাবো।
❗ আমাদের ফেসবুক গ্রুপঃ www.Facebook.com/Groups/EduportalBD


  • লৌকিক ব্যাখ্যা: কিছু কিছু মানুষের বিশেষ করে মেয়েদের আয়নার সামনে না গেলে মনে হয় পেটের ভাত হজম হয় না।তার মধ্যে বিশেষ করে “In a Relationship” অথবা “Recently Going to be Married” মেয়েদের তো দুনিয়া উল্টে গেলেও দিনে অন্তত ১০০ বার আয়না না দেখলে শান্তি হয় না।এদের জন্য মস্ত দুঃসংবাদ!! আমাদের এই কুঃসংস্কার বলছে,যখন খুশি আয়না দেখুন কিন্তু সাবধান রাতে আয়না দেখবেন না।তাহলেই সর্বনাশ! আয়ু নাকি কমে যাবে!

face-reflection-mirror

 

  • বৈজ্ঞানিক ব্যাখাঃ  বিজ্ঞান বলে আয়না অত্যন্ত নিরীহ একটা জিনিস।ও বেচারা কেবল তার সামনে রাখা বস্তুর প্রতিবিম্ব সৃষ্টি করতে পারে মাত্র।রাতে হোক,দিনে হোক,কিংবা সারাদিন আয়নার সামনে তাকিয়ে থাকলেও আপনার বা আমার কারোই আয়ু কমার বা মাইনাস(-) হওয়ার সম্ভবনা নেই।
    সুতরাং আয়না দেখুন নিজেকে স্মার্ট রাখুন।