আমাদের এই দেশের আনাচে-কানাচে অসংখ্য কুঃসংস্কার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।এগুলো আমাদের লোক সাহিত্যেরই অংশ বিশেষ।কিন্তু অত্যন্ত দুঃখের ব্যপার এই যে এই কুঃসংস্কার গুলো সংগ্রহের চেষ্টা কেউ করছে না।আসুন আমরা সবাই মিলে এই কুঃসংস্কার গুলো একত্রিত করি।EduportalBD.com এই কুঃসংস্কার গুলো কে সংগ্রহ করার চেষ্টায় এগিয়ে এসেছে।একার পক্ষে এত গুলো সংগ্রহ করা অসম্ভব প্রায়।তাই আপনাদের সহায়তা আমাদের একান্ত কাম্য।আপনার জানা কোনো কুঃসংস্কার থাকলে আমাদের গ্রুপে পোস্ট করে বা আপনি নিজেও সাইটে পোস্ট করে জানাতে পারেন।আশা করি আমাদের এই প্রচেষ্টায় আপনাদের সমর্থন পাবো।
❗ আমাদের ফেসবুক গ্রুপঃ www.Facebook.com/Groups/EduportalBD


  • লৌকিক ব্যাখ্যাঃ শিষ বাজাতে আমরা অনেকেই বাজাতে পছন্দ করি।অবশ্য অনেকেই এটাকে অকাজে ব্যবহার করে।যাই হোক,আমাদের কুঃসংস্কার কিন্তু এখানেও বাঁধা দিচ্ছে।এ কুসংস্কার অনুসারে রাতের বেলা বাশি/শিষ বাজাতে পারবেন না। কেন? তাহলে নাকি আপনাকে আক্রমণ করতে পারে সাপ/বিচ্ছু আরও অনেক ভয়াবহ পোকামাকড় এমনকি ভূতও

 

  • বৈজ্ঞানিক ব্যাখ্যাঃ প্রথম কথা হচ্ছে সাপের কান নেই।তাই আপনার শিষ কেন?কান্না শুনলেও উনি আসবেন না। তবে হ্যাঁ পাশের বাসার উনি(!) আসলেও আসতে পারেন।আর ভূত বলে বিজ্ঞানের ভাষায় কিছু নেই।