আমরা যারা প্রতিনিয়ত ইন্টারনেট ব্যবহার করছি তারা প্রত্যেকেই জানি ইন্টারনেটে কিছু উল্টা-পাল্টা সাইট আছে যা সুস্থ মস্তিষ্ক বিকাশের পথে বিরাট বাঁধা।আপনার যদি ছোট ভাই থাকে তবে আপনি নিশ্চয়ই চাইবেন আপনার প্রিয় ভাইটি যাতে ইন্টারনেটের সব কুপথে না বিচরণ করে।আমার যদিও ছোট ভাই নেই।তবে আমি
অন্য আরেকটি পদ্ধতিতে এর স্বদ্যবহার করিয়া থাকি। 😛 মাঝে মাঝে ফ্রেন্ডের পিসি থেকে এসব আজাইরা সাইট ব্লক মাইরা দেই।বেচারা তো আর কাউরে কইতে পারে যে আমি সব সাইটেই ভিজিট করতে পারি কিন্তু শুধু এই এই সাইটে ভিজিট করতে পারি না।নেট আমার হাতের নাগালে থাকে বিধায় সাইবার ক্যাফেতে যাওয়া হয় না।বোধ করি সাইবার ক্যাফে বসা হইলে এই স্বদ্যবহার করিতাম।

  • প্রথমে Start মেনু থেকে Run অপশন সিলেক্ট করেC://windows/system32/drivers/etc/hosts লিখে Enter চাপুন বা Okবাটনে ক্লিক করুন।

 

  •  এবার নিচের ছবির মতোই একটি বক্স আসবে সেখান থেকে Notepad সিলেক্ট করুন।
  •  NotePad ওপেন হলে 127.0.0.1 পাশে Local Host লেখার জায়গায় যেই সাইটি ব্লক করতে চান সেটার Address লিখুন।
    •  আপনি যদি একাধিক সাইট ব্লক করতে চান তবে 127.0.0.1  এর নিচেই 127.0.0.2 লিখে নিচের ছবির মতই ২য় সাইটটির Address লিখে Ctrl+S চাপুন বা Save করুন।

কাহিনী খতম! এবার ব্রাউজার ওপেন করে ব্লক করা সাইটে ভিজিট করতে গেলেই নিচের ছবির মত লেখা আসবে।

Mozilla FireFox এ এরকম দেখাবে।
Google Chrome এব্লক রিমুভ করতে চাইলে আগের মতই Start >Run > C://windows/system32/drivers/etc/hosts > NotePad এ গিয়ে ব্লক করা সাইট গুলো রিমুভ করে Save করে দিন।ব্লক রিমুভ হয়ে যাবে।