ডান হাত ও টাকা

আমাদের এই দেশের আনাচে-কানাচে অসংখ্য কুঃসংস্কার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।এগুলো আমাদের লোক সাহিত্যেরই অংশ বিশেষ।কিন্তু অত্যন্ত দুঃখের ব্যপার এই যে এই কুঃসংস্কার গুলো সংগ্রহের চেষ্টা কেউ করছে না।আসুন আমরা সবাই মিলে এই কুঃসংস্কার গুলো একত্রিত করি।EduportalBD.com এই কুঃসংস্কারগুলো কে সংগ্রহ করার চেষ্টায় এগিয়ে এসেছে।একার পক্ষে এত গুলো সংগ্রহ করা অসম্ভব প্রায়।তাই আপনাদের সহায়তা আমাদের একান্ত কাম্য।আপনার জানা কোনো কুঃসংস্কার থাকলে আমাদের গ্রুপে পোস্ট করে বা আপনি নিজেও সাইটে পোস্ট করে জানাতে পারেন।আশা করি আমাদের এই প্রচেষ্টায় আপনাদের সমর্থন পাবো।
আমাদের ফেসবুক গ্রুপঃ www.Facebook.com/Groups/EduportalBD

  • লৌকিক ব্যাখাঃ মোটামুটি সবাই এই কথাটার সাথে পরিচিত। মুরব্বিরা প্রায় বলে থাকেন ডান হাতের তালু চুলকালেই টাকা আসবে। অর্থাৎ স্বাভাবিকভাবে যখনই আপনর ডান হাত খানা চুলকাইবে, তখনই আপনার হাতে টাকা আসিবে। তবে সত্যি হোক বা মিথ্যা, কাকতালীয় ভাবে প্রায় অনেকের সাথে ব্যাপারটা মিলে যায়। যেটা এই কুসংস্কারের জনপ্রিয়তা পাওয়ার অন্যতম কারন। তবে মজার ব্যাপার হচ্ছে এটি শুধু মাত্র বাংলাদেশ এ না, বরং ইউরোপ আমেরিকা সহ অনেক গুলো দেশে প্রচলিত আছে।
  • বৈজ্ঞানিক ব্যাখাঃ চুলকানির ব্যাপারে সবারই একটু চুলকানি আছে। এ ব্যাপারে তাই তেমন কোনো বৈজ্ঞানিক ব্যাখা নেই। তবে এ থেকে যদি টাকা আসলেই আসে তাতে মন্দ কি?

ভালো থাকবেন সবাই।