দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মাধ্যমিক (এসএসসি), বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসির (ভোকেশনাল) ফল আজ সোমবার প্রকাশ করা হয়েছে। এবার পাসের হার ৮৬.৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮২ হাজার ২১২ শিক্ষার্থী।
পাসের হার ঢাকা বোর্ডে ৮৫.৯৫%, রাজশাহীতে ৮৮.৩৩%, চট্টগ্রামে ৭৮.৯৬%, সিলেটে ৯১.৭৮%, কুমিল্লায় ৮৫.৬৪%, বরিশালে ৮৬.৯৬%, যশোরে ৮৭.১৬%, দিনাজপুরে ৮৭.১৬%।
এসএসসিতে পাসের হার ৮৬.৩২% এবং জিপিএ-৫ পেয়েছে ৬৫ হাজার ২৫২ শিক্ষার্থী। পাসের হার মাদ্রাসায় ৮৮.৪৭% ও কারিগরি বোর্ডে ৮০.৬৯%।
এবার তিন হাজার ৩৭৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। বিপরীতে ১৪টি প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।
শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুরে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এর আগে সকালে তাঁর নেতৃত্বে একটি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। এ সময় প্রধানমন্ত্রী বরিশাল জিলা স্কুল, বরিশাল সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও বরিশাল কারিগরি স্কুল অ্যান্ড কলেজে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।
শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমেও ফল সংগ্রহ করতে পারবে। মুঠোফোনে সংক্ষিপ্ত বার্তার (এসএমএস) মাধ্যমেও নির্দিষ্ট পদ্ধতিতে ফল পাওয়া যাবে।
গত ১ ফেব্রুয়ারি মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল মোট ১৪ লাখ ২০ হাজার ৫৭ জন।

ঊত্তীর্ণ এবং অনুত্তীর্ণ সকল শিক্ষার্থীকে শুভেচ্ছা ও অভিনন্দন।

এস এস সি পরিক্ষার রেজাল্ট দেখার জন্য এখানে ক্লিক করুন ।
ইডুপোরটাল বিডি ডট কম । পাওয়ারড বাই ঃ Bangladesh Web design Company

ইনফরমেশন সোর্স ঃ প্রথম আলো ।