বর্তমান যুগে ফেসবুক ভাব-বিনিময়ের একটি মাধ্যম।আমরা সকলেই আমাদের অনেক ব্যক্তিগত তথ্য এতে সংরক্ষণ করে রাখি।প্রায়ই দেখা যায় অনেকের Facebook Account হ্যাক হয়ে যায়। কিন্তু আমরা একটু সচেতন হলেই এই হ্যাকিং থেকে রক্ষা পেতে পারি।

 

আজ আমি আপনাদের জানাবো কিভাবে আপনার ফেসবুকের সাধারণ নিরাপত্তা নিশ্চিত করবেন। 🙂

ফেসবুকের নিরাপত্তা নিশ্চিত করতে হলে প্রথমে আপনার ই-মেইলটির নিরাপত্তা নিশ্চিত করুন।এক্ষেত্রে E-mail আইডি খোলার সময় G-mail ব্যবহার করা সবচেয়ে ভালো। কেননা,Yahoo/Hotmail এ আপনি আপনার আইডিটি মোবাইল দিয়ে ভেরিফাই করতে পারবেন না কিন্তু G-mail এ তা সম্ভব।মোবাইল দিয়ে ভেরিফাই করার সুবিধা এই যে যদি আপনার ই-মেইল হ্যাক হয়ে যায়,তাহলে মোবাইল নম্বর দিয়ে তা Recover করতে পারবেন।
আর হ্যা, ই-মেইল আইডি খোলার সময় যে alternative Mail Address দিতে হয়,তা অবশ্যই বিশস্ত কারো মেইল আইডি দিন।কেননা এই Alternative Mail Address দিয়ে আপনি আপনার হ্যাক হওয়া আইডি Recover করতে পারবেন। G-mail এ Security Ques. এর Answer টা মনে রাখবেন এটাও আইডি রিকভার করতে কাজে লাগবে।আর,এমন কোনো,Security Ques. দিবেন না,যার Answer সহজেই বের করা যায়।

ই-মেইল আইডির নিরাপত্তা নিশ্চিত করার পর আপনার ফেসবুক আ্যকাউন্টটি ফেসবুকের নিজের যেই 3 step Security রয়েছে তা নিশ্চিত করুন।ফেসবুকের নিজের 3 step security হলোঃ-

1. Choose A Facebook Security Question.

2.Choose a Alternative ID for login.

3.Verify Your Facebook Account By Your Own Mobile Number.

ফেসবুকের নিজের এই Security নিশ্চিত করার পর, আপনার কাজ শেষ। 😛

 

[ বি দ্রঃ উপরোক্ত নিরাপত্তা নিশ্চিতকরণের পর আপনি আপনার ফেসবুক আ্যকাউন্ট হ্যাকারের হাত থেকে রক্ষা করতে পারবেন। আর হ্যাক হলেও উপরোক্ত নিয়মে আ্যকাউন্ট ফেরত পেতে পারবেন ]

এটা হ্যকারের থেকে আপনার ফেসবুকে রক্ষা করার সাধারণ Security । ভবিষ্যতে আরো বিস্তারিত আলোচনা করব।
পোস্টটি ভালো লাগলে কমেন্ট করে জানাবেন।সবাই ভালো থাকবেন এবং EduportalBD এর সাথেই থাকুন।
ধন্যবাদ ।